1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:৪০ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
সবাইকে কপোতাক্ষ নিউজ এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন। ঈদ মোবারক /// কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

বন্ধু কি ?

 মোঃ ফজলুর রহমান ( যশোর )
  • আপডেটঃ রবিবার, ২৫ জুলাই, ২০২১
  • ১৫২ বার পড়া হয়েছে

জীবনের অতি পরিচিত একটি শব্দ হলো বন্ধু তাই এই বন্ধু নির্বাচনে যথেষ্ট সর্তকতা ও বিচক্ষণতা অপরিহার্য।যেমনটি হাদিসে চমৎকারভাবে উঠে এসেছে, মানুষ তার বন্ধুর আদর্শে গড়ে ওঠে, সুতারাং তার বন্ধু নির্বাচনের সময় খেয়াল করা উচিত সে কাকে বন্ধু বানাচ্ছে,আর সে জন্যই মানুষের জীবনে বন্ধুর প্রয়োজনীয়তা কতটুকু এবং কি ভাবে এবন্ধু নির্বাচন করা যায়,সে সম্পর্কে সামান্য আলোকপাত করা হলো-

জীবনের সুখ-দুঃখ হাসি কান্নার ভাগীদার হবে বন্ধুরা, তা না পারলে সে কেমন বন্ধু ?
বন্ধুরাই তো পারে আত্মার মধ্যমণি হয়ে কিছুক্ষনের জন্য হলেও দুঃখকে ভুলিয়ে রাখতে, আনন্দের জগতে ডুবিয়ে রাখতে, বদ্ধ প্রাণের চাবি থাকে তার কাছে,তার দেখা পেলে মনের দরজা খুলে যায়, দূর হয়ে যায় সকল আঁধার, মন হয়ে যায় আলোকিত।

একজন ভালো বন্ধু তার বন্ধুর জন্য আত্ম ত্যাগেও পিছপা হয় না, তাইতো মনীষীদের অভিব্যক্তিতে দেখা যায়- ইউরী পায়ডিস বলেছেন-
-একজন বিজ্ঞ বন্ধুই জীবনের আশীর্বাদ।
মনীষী ডেমোক্রিটাস এর উক্তি-
-একজন সৎ বন্ধু যার নাই, তার জীবন দুর্বিষহ। জ্ঞানী লোকেদের অভিব্যক্তি–
ভালো বন্ধু মহাসম্পদ।জর্জ হার্বাট বলেছেন–বন্ধু ছাড়া জীবন প্রতক্ষদর্শী ছাড়া মৃত্যুর মতো।
মনীষী এমিলি ডিকেন শনের কথা-
উৎকৃষ্ট খাদ্যদ্রব্যের সঙ্গে সু বন্ধুর প্রয়োজন। কাবুসনামায় বলা হয়েছে-বন্ধুহীন থাকার চাইতে,ভাই হীন থাকা অনেক উত্তম।অ্যারিস্টোটল বলেছেন–প্রকৃত বন্ধু হলো দুই দেহ এক আত্মা।

মনীষী অলিভার অয়েন ডেল হোমসের মূল্যায়ন-
খ্যাতি হচ্ছে জাঁকালো সোনার মুকুট পরা সৌরভ হীন সূর্যমুখী,কিন্তু বন্ধু হচ্ছে জীবন্ত গোলাপ যার পরতে পরতে খোশবু, মানুষের যেমন সমাজে থাকার প্রয়োজন আছে, তেমনি সে সমাজে তার কিছু বন্ধু-বান্ধবের ও প্রয়োজন আছে,তবে সকলের সাথে বন্ধুত্ব স্থাপন ঠিক নয়, কেননা আল্লাহ পবিত্র কুরআনে বলেছেন, মুমিন গণ যেন অন্য মুমিনকে ছেড়ে কোন কাফেরকে বন্ধুরূপে গ্রহণ না করে, যারা এরূপ করবে আল্লাহর সাথে তাদের কোনো সম্পর্ক থাকবে না, সূরা -আল ইমরান ( ১৮ আয়াত )

হযরত আলী (রাঃ) বলেছেন–পরীক্ষা না করে বন্ধুকে বিশ্বাস করো না,হযরত আলী (রাঃ) আরো বলেছেন -প্রতিজ্ঞা রক্ষা করে না এমন লোকের বন্ধুত্বে বিশ্বাস করো না।
ইমাম গাজ্জালী (রহঃ) এর মতে-সকলকে বন্ধু নির্বাচন করা যাবে না বরং বন্ধু নির্বাচনের পূর্বে তিনটি স্বভাব বিদ্যামান,এমন বন্ধু নির্বাচন করা চাই তাহলো তাকে হতে হবে জ্ঞানী, হতে হবে সুন্দর চরিত্র, হতে হবে পূণ্যবান।

কবি হযরত শেখ সাদী (রহঃ) বলেছেন সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ।শেখ সাদী অন্যত্র বলেছেন-মন্দ লোকের সাথে থাকা ব্যক্তি কল্যাণের মুখ দেখবে না।সি নর টনের মতে-একজন অহংকারী বন্ধুর চাইতে একজন যুক্তিবাদী বন্ধু অনেক ভালো।সেক্সপিয়ারের অভিমত-
বিপদের সময় যে হাত বাড়িয়ে দেয় সেই সত্যিকারে বন্ধু।
বায়রনের কথা-প্রমাণিত বন্ধু সত্যি কারের বন্ধু।
বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের দর্শন-বন্ধু চয়ন করতে হবে ধীরে পরিবর্তন করতে হবে আর ধীরে।জোসেফ বাউস্কের অভিমত-যে বন্ধু অহংকার এবং স্বার্থের ঊর্ধ্বে থাকে, সে সত্যি কারের বন্ধু।
হুগো ব্লাক বলেছেন-অন্ধকারের মধ্যে যার বলিষ্ঠ হাত তোমাকে পথ চলতে সাহায্য করবে,সেই তোমার প্রকৃত বন্ধু।ইমাম গাজ্জালীর অনুভূতি-
মন্দ সহপাঠির উদাহরণ কামারের ন্যায়, যদি জ্বলে পুড়ে না যায় হাপরের ধোয়া অবশ্যই গায়ে লাগবে, আর ভালো সহ পার্টির উদাহরণ,আর আতর বিক্রেতার ন্যায়, তোমাকে যদি মিশক আতর নাও দেয় তবুও তার সুগন্ধি অবশ্যই লাভ করবে।
এরই প্রতিধ্বনি লক্ষ্য করা যায়,শেখ -সাদী (রহঃ) এর কবিতার চয়নে সঙ্গীর গুন-পসিয়াছে মম মাঝে গো নইলে কাদায় সুভাষ কি এত পাইতে ?মন্দ লোকের সাথে উঠাবসা করার ফলে, তাদের স্বভাব যদি তার উপর প্রভাব না ফেলে তবুও তার একই পথের পথিক বলে অভিযুক্ত হবে।
যার প্রকৃত উদাহরণ- নুহ (আঃ) এর ছেলে মন্দ লোকের সাথে ওঠাবসার কারণে সে পথভ্রষ্ট হয়ে যায়।ডেমোক্রিটাস -এর উপলব্ধি -আমি অনেক ভেবে দেখলাম বুদ্ধিহীন পাইকারি বন্ধুর থেকে,বুদ্ধিমান অল্প সংখ্যক বন্ধু অধিক ভালো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
© ২০-২২ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন