1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
সোমবার, ২৩ মে ২০২২, ০৫:৪০ পূর্বাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
 কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

চবি নেচার ক্লাবে পরিবেশ সংরক্ষণে ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ বিষয়ক মোস্তাকিম

মোস্তাকিম ফারুকী
  • আপডেটঃ বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ১৪০ বার পড়া হয়েছে

বিশ্ব পরিবেশ দিবস-২০২১ উপলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাবের উদ্যোগে ৮ দিন (৬ জুন থকে ১৩ জুন)— ব্যাপী ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ শীর্ষক অনলাইন কর্মশালার আয়োজন শেষে আজ সনদ বিতরণ করা হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ উক্ত কর্মশালার সেশনগুলো পরিচালনা করেন। কর্মশালাটির সার্বিক তত্বাবধানে ছিলেন পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম মহানগরের সম্মানিত পরিচালক জনাব মোহাম্মদ নূরুল্লাহ নূরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী কর্মশালায় অংশগ্রহণের জন্য আবেদন করেন। কর্মশালার সফল বাস্তবায়নের জন্য প্রায় শতাধিক আবেদনকারীকে প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয়। গুগল মিট সেবা ব্যবহার করে সেশনগুলো পরিচালনা করা হয়। কর্মশালার শেষে মূল্যায়ন পরীক্ষার মাধ্যমে সফল প্রশিক্ষণার্থীদের নির্বাচন করা হয়। যেসকল প্রশিক্ষণার্থী মূল্যায়ন পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর অর্জন করেছে এবং ৬০ শতাংশ সেশনে উপস্থিত থেকেছে তাদের মাঝে ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাব’ ও ‘চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের’ পক্ষ থেকে ‘সার্টিফিকেট অব অ্যাচিভমেন্ট’ প্রদান করা হয়েছে। অন্যদিকে, যেসকল প্রশিক্ষণার্থী চূড়ান্ত মূল্যায়ন পরীক্ষায় ৬০ শতাংশ নাম্বার পায়নি তাদেরকে ‘সার্টিফিকেট অব পার্টিসিপ্যান্ট’ প্রদান করা হয়েছে।
পরিবেশ সচেতন দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে আয়োজিত এই কর্মশালা সম্পর্কে চবি নেচার ক্লাবের সভাপতি মোঃ লিয়ন হাসান বলেন, ‘পরিবেশের প্রতি বৈরিতা নয়, সহযোগীতাই পারে সুন্দর ও সুষম ধরিত্রী গড়তে’। তিনি ভবিষ্যতেও এই ধরনের কর্মসূচি অব্যহত রাখার আশা ব্যক্ত করেন।
‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ বিষয়ক সময়োপযোগী এই কর্মশালাটি পরিচালনা করেন চবি নেচার ক্লাবের সাধারণ সম্পাদক মু. মাহমুদুল হাসান সাইফুল।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
© ২০-২২ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন