1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৮ পূর্বাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

একটি চোরের গল্প

জিএম মুছা
  • আপডেটের সময়ঃ বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৮৯ বার পড়া হয়েছে
কোন এক গ্রামে বাস করতো এক চোর, প্রতি রাত্রে চুরি করাই করাই ছিল তার একমাত্র অভ্যাস। গ্রামের সব লোকজন চোর টির উৎপাতে একবারে অতিষ্ঠ হয়ে উঠলো, তখন সকলে মিলে রাত্রিবেলা চুরির হাত থেকে বাঁচার জন্য গ্রামে পাহারার ব্যবস্থা করলো।
চোরটি তখন বেশ বেকায়দায় পড়ে গেলো। চুরি করতে না পেরে বউ ছেলেমেয়ে নিয়ে না খেয়ে মরার উপক্রম হলো। মনে মনে চোর একটি বুদ্ধি বের করলো এবং প্রতিজ্ঞা করলো গ্রামে সে আর চুরি করবে না, পরের দিন তার বউকে ডেকে বলল, শোন বউ, আজ থেকে আমি গ্রামে আর চুরি করবো না ,দূরের একটি গ্রামে যাব চুরি করতে , সেখানে একটি গ্রাম্য গরুর হাট আছে ওখানেই যাব, আর গরু ক্রেতারা গরু বিক্রয় করে  যখন তাদের বাড়ি ফিরে যাবে, তখন আমি তাদের চোখ ফাঁকি দিয়ে তাদের পিছু পিছু ওই গরু বিক্রেতার বাড়ি পৌঁছে যাব এবং তাদের ঘরের পিছনে লুকিয়ে থাকবো, গরু বিক্রেতা যখন গরু বিক্রির টাকা গুলো ঘরে রেখে খেয়ে দেয়ে ঘুমিয়ে পড়বে আমি তখনও কৌশলী ঘরে ঢুকে ওই টাকাগুলো চুরি করে নিয়ে পালাবো, চোরের বউ চোর এর কথা শুনে খুব খুশি হলো, যে কাজ সেই কথা ঠিক সময় মতো চোরটি গ্রামের গরু হাটে পৌঁছে গেল, বেলা তখন গড়িয়ে সন্ধ্যা হবে হবে, চোরটি লক্ষ্য করলো একজন গরু বিক্রেতা তার গরু বিক্রি করে টাকাগুলো গামছায় পেচিয়ে মাজার সঙ্গে শক্ত করে বেঁধে নিয়ে বাড়ির পথে রওনা হবে, চোরটি বসে বসে সব কিছু দেখলো, তারপর লোকটি যখন বাড়ির দিকে পা বাড়ালো চোরটি ও সুযোগ বুঝে লোকটির পিছে পিছে হাঁটা শুরু করলো, বেশ কিছুদূর যাওয়ার পর লোকটির নজর পড়লো চোরের দিকে, একটু সন্দেহ হলো অপরিচিত লোকটিকে দেখে, গরু বিক্রেতা মনে মনে ভাবলো এই লোকটি হয়তো কোন দুষ্টু বা চোর হবে ,এজন্য তার পিছু নিয়েছে ভাবতে ভাবতে লোকটি যখন বাড়ির কাছে এসে পৌছালো, তখন গরু বিক্রেতা আর সেই লোকটি  দেখতে পেলো না, তার সন্দেহ আরও বেড়ে গেলো, গরু বিক্রেতা টি বেশ চালাক ছিলো, সে বুঝতে পারলো লোকটি নিশ্চয়ই একজন চোর সে তার ঘরের আশেপাশে লুকিয়ে আছে ,তখন গরু বিক্রেতা  একটা বুদ্ধি আটলো, সঙ্গে সঙ্গে গরু বিক্রেতা টাকাগুলো ঘরের মধ্যে লুকিয়ে রেখে বউকে ডেকে বলল,  শোন বউ, আশেপাশে গ্রামে বেশ চোরের উৎপাত বেড়ে গেছে তাই আমি গরু বিক্রি টাকা গুলো চুরি হওয়ার ভয়ে গামছায় পেচিয়ে আমাদের ঘরের পাশে ছাগলের ঘরের আঁড়ায় বেঁধে রেখে এসেছি,কি বলো ঠিক করেছি- না বউ ? বউটা বলল হ্যাঁ গো তোমার অনেক বুদ্ধি আছে ঠিক করেছো তুমি।
চোরটি ঘরের পিছনে লুকিয়ে লুকিয়ে সব কথা শুনে মনে মনে খুব খুশী হলো এবং ভাবল লোকটি কি বোকা, যাক এখন লোকটি ভালোয়- ভালোয়  ঘুমিয়ে পড়লেই বাঁচি, বেশ কিছুক্ষণ পর লোকটি ও তার বউ ঘুমিয়ে পড়লো এবং নাক ডাকা শুরু করে দিলো, এদিকে চোরটির  আর দেরি না করে ছাগল ঘরের মধ্যে ঢুকে পড়লো, কিন্তু কি দুর্ভাগ্য চোর টির, ঐ দিন আবার পাশের জঙ্গল হতে একটি বাঘ এসে ছাগল ঘরে ঢুকে ছাগল ধরে খাবে, অমনি মানুষের আগমন টের পেয়ে ক্ষুধার্ত 🐅 বাঘটি, ছাগল টাকে ছেড়ে দিয়ে চোরটিকে’ হালুম করে ধরে ঘাড় মটকে পড়িমড়ি করে জঙ্গলের মধ্যে চলে গেলো। কথায় বলে , “পাপে ছাড়েনা বাপেরে” -“লোভে পাপ- পাপে মৃত্যু”
সমাপ্ত:
উপদেশ : বেশি লোভ করতে যেয়ে চোরটি তার প্রাণ হারালো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন