1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ১০:২০ পূর্বাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ

কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

রাণীশংকৈলে আসন্ন দুর্গা পূজা উপলক্ষে চলছে প্রতিমা তৈরির কাজ

রিপোর্টার
  • আপডেটঃ বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১১২ বার পড়া হয়েছে

কলিন চন্দ্র (ইতু) রায়,ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ আসন্ন দুর্গা পুঁজোকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে শিল্পীর নিপূণ হাতে চলছে প্রতিমা তৈরির কাজ। উপজেলার বিভিন্ন মন্ডপে কারিগররা ফুটিয়ে তুলছেন দুর্গা, লক্ষী, স্বরসতী, গণেশ ও কার্তিকের প্রতিমা। কোনো মন্ডপে চলছে অবকাঠামো তৈরি আবার কোথাও চলছে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ।

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পুঁজো ঘনিয়ে আসায় যেনো দম ফেলার ফুসরত নেই রাণীশংকৈল প্রতিমা তৈরির কারিগরদের। অপরদিকে দেবী দুর্গাকে ঢাঁক, ঢোল, উলু আর শঙ্খ ধ্বনিতে বরণ করতে অধীর আগ্রহে প্রহর গুনছেন ভক্তকুল।

সরজমিনে উপজেলার বিভিন্ন পুঁজা মন্ডপে ঘুরে দেখা যায়, বিভিন্ন আকার আর নানা সব কারুকাজে দেবী দুর্গার প্রতিমা বানানোর ব্যস্ততা। সকাল থেকে গভীর রাত র্পযন্ত কাঁদামাটি, খড়, বাঁশ এবং সুতলি দিয়ে তৈরি হচ্ছে প্রতিমা। প্রতিমার র্পূণ রুপ দিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা।

করোনা পরিস্থিতিতেও আশানুরুপ প্রতিমা তৈরির কাজ পেয়ে সন্তোষ প্রকাশ করছেন স্থানীয় প্রতিমা তৈরির কারিগরেরা।সনাতনী পঞ্জিকানুযায়ী আগামী ৬ অক্টোবর শুভ মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দূর্গোৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।এ কারণে ১১ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে হবে বোধন ও ষষ্ঠীবিহিত পূজা। পরদিন ১২ অক্টোবর মহাসপ্তমী পূজার মাধ্যমে শুরু হবে দুর্গাপূজার মূল আচার অনুষ্ঠান। ১৩ অক্টোবর মহা অষ্টমী এবং ১৪ অক্টোবর মহানবমী পূজা। ১৫ অক্টোবর মহাদশমী বা বিজয়া দশমী হবে। এই দিন প্রতিমা বির্সজনের মধ্যে দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

বাংলাদেশ পূঁজা উদযাপন পরিষদের রাণীশংকৈল উপজেলা শাখার সভাপতি ছবিকান্ত দেব জানান, চলতি বৎসরে উপজেলায় সর্বজনীন ভাবে ৫৪টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গা উৎসব। এবারো মন্দিরে সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য বিধি মেনে দূর্গোৎসব পালনের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে।এ বিষয়ে রাণীশংকৈল উপজেলার ওসি জাহিদ ইকবাল জানান, আগামী শনিবার শারদীয় দুর্গা পুঁজা উপলক্ষে আইন শৃঙ্খলা পরিস্থিতি সহ স্বাস্থ্যবিধি মেনে পূঁজা উদযাপনের জন্য , পূজা উদযাপন কমিটি,আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে প্রশাসনের পক্ষ থেকে মিটিং করা হবে।আর শান্তিপূর্ণ ভবে শারদীয় দুর্গা পূজা উদযাপনের জন্য পুলিশের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রস্তুত থাকবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন