1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:২৭ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ

কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

দিনাজপুরে পালিত হলো তথ্য অধিকার দিবস

মামুনুর রশিদ ,দিনাজপুর প্রতিনিধি
  • আপডেটঃ বৃহস্পতিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৬ বার পড়া হয়েছে
মামুনুর রাশিদ, দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরে আর্ন্তজাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।গতকাল বৃহস্পতিবার সকাল দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে এই দিবসটি পালন করা হয়েছে। দি হাঙ্গার ও নাগরিক সংগঠন সুজন-এর আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিরল উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান বাবু।
সুজন-সুশাসনের জন্য নাগরিক জেলা কমিটির উপদেষ্টা ডা. শহিদুল্লাহর সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে উপস্থিত দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুর্তজা আল মুঈদ, দিনাজপুর নাট্য সমিতির সাধারণ সম্পাদক রেজাউর রহমান রেজু, দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ প্রমূখ। এ সময় জেলা শিল্পকলা একাডেমীর কর্মকর্তা মীন আরা পারভীন, সুজন দিনাজপুর জেলা কমিটির সাধারন সম্পাদক লোকমান হাকিম, সাংবাদিক বিপুল সরকার সানি, মোর্শেদুর রহমান, তাহফিমুল ইসলাম সুজন প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সহকারী অধ্যাপক কৃষ্ণ চন্দ্র রায়, কালেরকন্ঠের প্রতিনিধি এমদাদুল হক মিলন, মাইটিভির মুকুল চট্টোপাধ্যায়, এসএ টিভির খাদেমুল ইসলাম, ইনডিপেনডেন্ট টিভির সালাহউদ্দিন আহমেদ, প্রথম আলোর রাজিউল ইসলাম, নিউজ ২৪ টিভির ফখরুল হাসান পলাশ, দেশ রুপান্তরের কুরবান আলী, দেশবার্তার রফিক প্লাবন প্রমুখ উপস্থিত ছিলেন।
এ সময় বক্তারা বলেন, ২০০৯ সালে বাংলাদেশে তথ্য অধিকার আইন প্রনীত হয়েছে। এর কয়েকবছর পর ২০১৫ সালে ২৮ সেপ্টেম্বর ইউনেস্কোতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। বাংলাদেশে তথ্য অধিকার আইন প্রনীত হওয়ার ১২ বছর হয়ে গেলেও এখন আইনটি পুরোপুরিভাবে বাস্তবায়িত হয়নি। এখনও তথ্য কমিশন বিকেন্দ্রীকরণ করা হয়নি। যার কারণে তথ্য গ্রহণকারীরা নানামুখী ঝামেলায় পড়ছে, ব্যয় হচ্ছে সময় ও অর্থ। তারা বলেন, তথ্য অধিকার আইন যখন প্রথম গৃহিত হয় তখন আমরা সাধারণ মানুষেরা মনে করেছিলাম এই আইনটি আমাদের জন্য অনেক ভালো হবে। কিন্তু বাস্তবতায় দেখা যায়, এখনও আমরা কোন দপ্তরে তথ্য সংগ্রহের জন্য গেলে বঞ্চিত হয়ে ফিরে আসতে হয়। এই তথ্য গ্রহনের ক্ষেত্রে সাধারন মানুষ তো বটেই বরং সংবাদকর্মীরাও অনেকক্ষেত্রে বঞ্চিত হন। তথ্য আদান ও প্রদানের ক্ষেত্রে সকলকে সচেতন করতে করবে। তাহলেই স্বচ্ছতা-জবাবদিহীতা নিশ্চিত হবে। উপকৃত হবে সকলেই। সকলেই তথ্য অধিকার আইনের বিষয়বস্তু, গুরুত্বসহ আইনের সামগ্রীহিক বিষয় নিয়ে আলোচনা করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন