1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:৪৬ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
 কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬ ## ঝিকরগাছা উপজেলার ভিতর ইংরেজি টিউটর দিচ্ছি, যোগাযোগঃ ০১৯১৮ ৪০৮৮৬৩,mohsinlectu@gmail.com 

বদলগাছী- জয়পুরহাটের কৃষকের স্বপ্ন এখন শশা

রহমতউল্লাহ,নওগাঁ প্রতিনিধি
  • আপডেটঃ রবিবার, ৩ অক্টোবর, ২০২১
  • ১২৬ বার পড়া হয়েছে

রহমতউল্লাহ,নওগাঁ প্রতিনিধিঃনওগাঁ জেলা বদলগাছী উপজেলা পাহাড়পুর ইউনিয়ন ও জয়পুরহাট জেলার ভাদশা ইউনিয়ন এর মাঠজুড়ে দেখা মিলছে শত -শত বিঘা শসা খেত। যেন এক শশার অঙ্গরাজ্যে পরিণত ।

নওগাঁ – বরেন্দ্র অঞ্চলের সর্ববৃহৎ জেলা এ জেলার প্রধান চালিকাশক্তি কৃষি। জেলার উৎপাদিত কৃষিপণ্য জেলার চাহিদা পূরণ করে রপ্তানি হয় দেশের বিভিন্ন জেলা ও বিদেশে।তাছাড়া এ জেলায় উৎপাদিত শশার কদর বেশি চাষকৃত -লালতীর জাত এবং কিং সহ বিভিন্ন দেশি-বিদেশি জাত।
বর্তমান বর্ষার মাস- ও শশা চাষের উপযুক্ত সময় হওয়ায় শশা চাষে আগ্রহ বেড়েছে কৃষকের। এবার প্রায় জেলা জুড়ে শশার উৎপাদন বেড়েছে কয়েক গুণ তবে অতিরিক্ত খরা-অনাবৃষ্টি কারণে কৃষকের দাবি আগামী বছরের তুলনায় এবারের ফলন কম।

চাকলা গ্রামের মোঃ সুলতান মাহমুদ (৪৯)নামে একজন কৃষকের সাথে কথা বলে জানা যায় গত বছর তিনি শশা চাষ করেছেন এবং ভালো ফলাফলের জন্য এবার সে ১ বিঘা জমিতে শশা রোপণ করেন কৃষকের তথ্য-মতে বিঘা-হারে প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা খরচে এ ফসল সম্পূর্ণভাবে উৎপাদন করা যায়। এবং বিঘাপ্রতি প্রায় ৭০-৯০ মণ পর্যন্ত শশা পাওয়া সম্ভব। তবে এবছর তাপদাহ ও অতিরিক্ত খরার কারণে উৎপাদনে ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে বলে যানান কৃষক, শশার বাজার মূল্য জানতে চাওয়া হলে কৃষক বলেন প্রতিমণ এখন ১১০০থেকে ১৪০০ টাকা দরে বিক্রয় হচ্ছে। তবে আগামী বছরের তুলনায় এবার লোকশানে পড়তে হবে।

আর কয়েক জন কৃষকের সঙ্গে কথা বল্লে জানান, তার মধে একজন বলেন এবার সে শশা চাষ করেছে ১৫ শতক জায়গা জুড়ে, ফলন ভালো হলে ও আশানুরূপ মুল্য পেলে ৬০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত শশা বিক্রয় করতে পারবে তবে শশা ক্ষেত এ বছর কয়েকটি পচাঁ রোগের লক্ষণ বেশি দেখা মিলছে এতে করে অনেক শশার জমি মারা পড়ছে কৃষককে লোকসানের মুখে ও বিড়ম্বনায় পড়তে হচ্ছে এবং কৃষক শশা চাষে অনীহা করছে ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০-২২ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন