1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:২৫ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
 কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬ ## ঝিকরগাছা উপজেলার ভিতর ইংরেজি টিউটর দিচ্ছি, যোগাযোগঃ ০১৯১৮ ৪০৮৮৬৩,mohsinlectu@gmail.com 

সরকার বেঁধে দেয়া নির্ধারিত দাম মানছে না তেল-চিনির মিল মালিকরা

রিপোর্টার
  • আপডেটঃ শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১
  • ১৩৬ বার পড়া হয়েছে

আব্দুল জব্বার, স্টাফ রিপোর্টার।।দেশের বাজারে ক্রমাগত বেড়েই চলছে তেল ও চিনির দাম। বিশ্ববাজারের ঊর্ধ্বগতির সঙ্গে দর সমন্বয় করতে গিয়ে এ অবস্থা তৈরি হয়েছে বলে দাবি করছেন, ওইসব পণ্যের মিল মালিকরা। কিন্তু দরের কারণে এখন তাদের সবার পোয়াবারো। অন্যদিকে সরকার নির্ধারিত দাম উপেক্ষা করে প্রতি কেজি চিনি ৮৫ টাকা আর তেল প্রতি লিটার ১৫৩ টাকায় কিনে খুব কষ্টে পড়েছে সাধারণ মানুষ।

এমন পরিস্থিতিতে প্রশ্ন যে এ অবস্থা কোথায় গিয়ে ঠেকবে? সরকার এমন গুরুত্বপূর্ণ ভোগ্যপণ্যের ঊর্ধ্বগতি সামাল দেয়ার ব্যাপারে কতটা আন্তরিকভাবে কাজ করছে। অন্যদিকে বিশ্ববাজারের সঙ্গে দর সমন্বয়ের বিষয়টা এ দেশের মিল মালিকরা কতটা সামঞ্জস্যপূর্ণভাবে করছেন সে খেয়াল রাখছে কোনো সংস্থা।

জানা গেছে, কয়েক দফা বাড়ানোর পরে আবারো তেল ও চিনির দাম বাড়াতে সরকারের কাছে প্রস্তাব করেছেন মিল মালিকরা। যেখানে সর্বশেষ সেপ্টেম্বরেও বাড়ানো হয়েছে দুটি পণ্যের দাম, এরপরও বাণিজ্য মন্ত্রণালয় তাদের প্রস্তাব আমলে নিয়েছে, যা পর্যালোচনার জন্য বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনে পাঠানো হয়েছে। এ দফায়ও মিলমালিকরা বিশ্ববাজারে ঊর্ধ্বগতির সময়ে দাম কেজিপ্রতি ৪ থেকে ৬ টাকা দাম বাড়াতে চেয়েছেন। যদিও আন্তর্জাতিক বাজারের তথ্য বিশ্লেষণ করলে নতুন করে দাম বাড়ানোর প্রয়োজন দেখা যায় না। কারণ টানা বৃদ্ধির পরে এখন বিশ্ববাজারে তেলের দাম কমতে শুরু করেছে। বর্তমানে অপরিশোধিত সয়াবিনের দর টনপ্রতি এক হাজার ৩১৪ ডলার, যা এক মাস আগে ছিল এক হাজার ৩৪৫ ডলার। অর্থাত্ প্রতি টনে ৩১ ডলার বা ২.৩০ শতাংশ কমেছে।

অন্যদিকে রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত এক মাসে দেশে ভোজ্যতেলের দাম ৫ দশমিক ৮৮ শতাংশ পর্যন্ত বেড়েছে। গত এক বছরে প্রতি কেজি ভোজ্যতেলের দাম বেড়েছে ৫২ শতাংশ পর্যন্ত। চিনির দাম বেড়েছে ২৪ শতাংশ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০-২২ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন