1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৫:০০ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ

কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

পটিয়ায় সাহিত্যবিশারদ সার্ধশত জন্মোৎসব অনুষ্ঠানে হুইপ সামশুল হক চৌধুরী

রিপোর্টার
  • আপডেটঃ সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ৯৫ বার পড়া হয়েছে

সেলিম চৌধুরী নিজস্ব সংবাদদাতাঃ-জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি বলেন, পটিয়ার এই সুচক্রদণ্ডী গ্রাম খুবই উর্বর। এই গ্রামের মানুষরা পটিয়া, চট্টগ্রাম, বাংলাদেশ ও বাংলা সাহিত্যকে ধন্য করেছেন। জাতি আবদুল করিম সাহিত্যবিশারদকে প্রজন্ম থেকে প্রজন্ম স্মরণ করবে। তিনি একটি ইতিহাস। আহমেদ ইকবাল হায়দার উদ্বৃত্তি দিয়ে তিনি বলেন, সাহিত্যবিশারদ পুকুরঘাটে মাছ ধরছেন, আর রাস্তা দিয়ে পথচারী হেঁটে যাচ্ছে। তিনি পথচারীদের আলোচনাগুলোকে গুরুত্ব দিয়ে সংগ্রহ করেছেন। এই হচ্ছেন সাহিত্যবিশারদ। সাহিত্যবিশারদের রক্তের স্রোতধারায় এগিয়ে গেছেন, ড. আহমদ শরীফ, ব্যারিস্টার আহমদ সোবহান, ড. নেহাল করিম, প্রধান বিচারপতি ফজলুল করিম, আহমদ কায়কাউস, আহমেদ ইকবাল হায়দার সাহেবরা। সাহিত্যবিশারদ আর আসবেন না। তাঁর সৃষ্ঠিগুলো প্রজন্ম থেকে থেকে গবেষণার মাধ্যমে উঠে আসবে। তিনি পটিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে এ ধরনের সৃজনশীল কাজগুলোকে পৃষ্ঠপোষকতা করার ঘোষণা দেন।তিনি ১১ অক্টোবর সোমবার পটিয়ার কৃতীসন্তান, প্রাচীন বাংলা পুঁথি সাহিত্যের অমর গবেষক আবদুল করিম সাহিত্যবিশারদের ১৫০তম জন্মবার্ষিকী তথা সার্ধশত জন্মবর্ষের অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে একথাগুলো বলেন।

আবদুল করিম সাহিত্যবিশারদ সার্ধশত জন্মবর্ষ উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান প্রদীপ বিশ্বাসের সভাপতিত্বে ও অধ্যাপক ভগীরথ দাশের সঞ্চালনায় এ মহামনীষীর জন্মভূমি পটিয়ার সুচক্রদণ্ডী গ্রামের সাহিত্য বিশারদ ভবন প্রাঙ্গণে অনুষ্ঠিত সভায় এতে বিশেষ অতিথি ছিলেন, পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র মোঃ আইয়ুব বাবুল। প্রধান আলোচক ছিলের, একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার। বক্তব্য রাখেন, পরিষদের চেয়ারম্যান প্রফেসর আবু জাফর চৌধুরী, লেখক ও গবেষক মুহাম্মদ শামসুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডীন প্রফেসর এবিএম আবু নোমান, খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মুহম্মদ আবু তৈয়ব, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, পটিয়া প্রেসক্লাব সভাপতি সাংবাদিক হারুনুর রশিদ ছিদ্দিকী, ড. সংঘপ্রিয় মহাথেরো, কাউন্সিলর রূপক সেন, সাবেক মোহাম্মদ , আবদুর রহমান রুবেল, পলাশ রক্ষিত, নাজিম উদ্দীন, পটিয়া পৌরসভা জাতীয় শ্রমিকলীগ সভাপতি শফিকুল ইসলাম শফি, সাধারণ সম্পাদক মোজাম্মেল হক, পটিয়া উপজেলা ছাএলীগ আহবায়ক নাজমুল সাকের সিদ্দিকী প্রমুখ। অনুষ্ঠান শুরুতে বেলুন ও কবুতর উড়িয়ে মাসব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি। এর আগে আবদুল করিম সাহিত্য বিশারদ এর কবরে পুস্তমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ আলহাজ্ব শামসুল হক চৌধুরী সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। আলোচনা সমাবেশ অনুষ্ঠান শেষে লোকসংগীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে শত শত নারী পুরুষ অংশ গ্রহণ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন