1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৩:০৯ পূর্বাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
 কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬ ## ঝিকরগাছা উপজেলার ভিতর ইংরেজি টিউটর দিচ্ছি, যোগাযোগঃ ০১৯১৮ ৪০৮৮৬৩,mohsinlectu@gmail.com 

শেখ রাসেল দিবস উপলক্ষে নাগরপুর কৃষি অফিসের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী পালন

রিপোর্টার
  • আপডেটঃ সোমবার, ১৮ অক্টোবর, ২০২১
  • ৮৩ বার পড়া হয়েছে

ডা.এম.এ.মান্নান,টাংগাইল জেলা প্রতিনিধিঃশেখ রাসেল দীপ্ত জয়োল্লাস-অদম্য আত্নবিশ্বাস’ এই পতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের নাগরপুরে শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন ২০২১ উদযাপন উপলক্ষে নাগরপুর উপজেলা কৃষি অফিস এর উদ্যোগে আজ ১৮ অক্টোবর, সোমবার,২০২১ খ্রি.সকালে গয়হাটা বেগম খাদিজা দাখিল মাদ্রাসায় তালের চারা রোপণ করা হয়।

চারা রোপন কালে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা জনাব ছরোয়ার হোসাইন বলেন, বজ্রপাত এর পরিমাণ বৃদ্ধি পাওয়ায় ২০১৬ সালে বজ্রপাতকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করা হয়েছে। তালগাছে কার্বনের স্তর বেশি থাকায় তা বজ্রপাত নিরোধে সহায়তা করে। কারণ তালগাছের বাঁকলে পুরু কার্বনের স্তর থাকে। তালগাছের উচ্চতা ও গঠনগত দিক থেকেও তালগাছ বজ্রপাত নিরোধে সহায়ক হতে পারে।প্রকৃতি দিয়েই প্রকৃতিকে রক্ষা করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে প্রকৃতিই বাঁচার উপায়।

উপজেলা কৃষি কর্মকর্তা জনাব আব্দুল মতিন বিশ্বাস বলেন- আজ শেখ রাসেল দিবস -২০২১ উৎযাপন উপলক্ষে আজ নাগরপুর এর সব ইউনিয়নে, বিভিন্ন শিক্ষা প্রথিষ্ঠানে একযোগে তালের চারা রোপণ করা হচ্ছে। তাল যেমন বজ্রপাত নিরোধ করে তেমনি এটি চাষ খুব লাভজনক।তালের রস থেকে গুড় তৈরি করা হয়। এ গুড়ের বাজার মূল্য অনেক বেশি। পুরুষ-স্ত্রী উভয় প্রকার গাছ থেকেই তালের রস পাওয়া যায়। মৌসুমে একটা তাল গাছ থেকে দৈনিক ১০-১৫ লিটার রস পাওয়া যায়।তাই আসুন যেখানে সুযোগ আছে, সেখানেই তালের চারা লাগাই।

এসময় আরও উপস্থিত ছিলেন অত্র মাদ্রাসার সুপার জনাব মোঃ ইব্রাহিম খান,উপ-সহকারী কৃষি অফিসার মনিরুল ইসলামসহ শিক্ষক, কর্মকর্তা,কর্মচারি ওছাত্রছাত্রীবৃন্দ

উল্লেখ্য ১৯৬৪ সালে ১৮ অক্টোবর ধানমন্ডি ৩২ নম্বর বাড়ীতে শেখ রাসেল জন্ম গ্রহন করেন। ১৯৭৫ সালে ১৫ আগষ্ট কালো রাতে বিপদগামী একদল সেনা সদস্যরা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও শেখ রাসেলসহ পরিবারের সদস্যদের হত্যা করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
© ২০-২২ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন