1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ

কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

প্রহেলিকার সাথে তৃতীয় বইয়ের জন্য চুক্তিবদ্ধ হলেন কথাসাহিত্যিক শফিক রিয়ান

রিপোর্টার
  • আপডেটঃ শনিবার, ৩০ অক্টোবর, ২০২১
  • ১৬৮ বার পড়া হয়েছে

মনিরুল ইসলাম, গাজীপুর প্রতিনিধিঃসময় তখন ১৯৭২ সালের ৮-ই ফেব্রুয়ারি। চিত্তরঞ্জন সাহার হাত ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউক প্রাঙ্গনের বটতলায় একটুকরো চটের উপর জন্মলাভ করেছিল আমাদের প্রাণের বইমেলা। টানা ঊনপঞ্চাশ বছর ধরে যা সেলাই করে আসছে লেখক,পাঠক, আর প্রকাশকদের হৃদয়। ইংরেজি দুই হাজার একুশ সাল চলছে এখন। দুই মাস পরেই বিশ্বের যাবতীয় আকাশ আতসবাজির হল্কায় পুড়িয়ে জন্ম গ্রহণ করবে নতুন বছরের নতুন মাস- দুই হাজার বাইশের জানুয়ারি। আর তার শেষাংশেই সোহরাওয়ার্দী উদ্যান, বাংলা একাডেমি চত্বরে শুরু হয়ে যাবে স্টল সাঁজোয়ার আয়োজন। ফেব্রুয়ারির পহেলা দিনের ঠিক শেষ দুপুর, উদ্বোধন হবে দুই বছরের কাঙ্ক্ষিত একটা সুস্থ বইমেলা। এই বছরের মেলাটা ছিল অনেকটা পান্তা ভাতের মতো; বাঙালির প্রিয়, তবে অনেকেরই খেতে লজ্জা। কারণটা করোনার প্রকোপ। তবুও মেলার বন্দোবস্ত হয়েছে; আগামী বছরে অর্ধশত/পঞ্চাশ তম বইমেলার জমকালো আয়োজনের জন্য যা বিশেষ প্রয়োজন ছিল। করোনার ভেতর পুরো পৃথিবী থেমে থাকলেও সাহিত্যচর্চা কিন্তু থেমে থাকেনি। সাহিত্যের স্বভাবই এমন; সংকটকালীন সময়ে এর প্রজননশক্তি বেড়ে যায়, যা সত্যিই প্রয়োজন। ডিপ্রেশড মানুষদেরকে বাজে চিন্তাভাবনা থেকে দূরে রাখাটাই কি সাহিত্যিকদের একটা দায়িত্ব হওয়া উচিত নয়? অবশ্যই উচিত। সেই দায়িত্ববোধ থেকেই কথা সাহিত্যিক শফিক রিয়ান এই বছরের শুরুর দিকের পেন্ডামিক অবস্থার চাপ সামলে প্রকাশ করেছেন তার প্রথম উপন্যাস ‘আজ রাতে চাঁদ উঠবেনা’। অর্থনৈতিক দুঃশ্চিন্তা, অকাল মৃত্যুআতঙ্ক থেকে বই পড়ুয়াদের কিছুটা নিস্তার দিয়েছেন, পাঠকদের মনে স্বস্তির একটা স্রোত বইয়ে দিয়েছেন, যার জন্য তিনি অবশ্যই প্রশংসার পাত্র।

ঘাসফুল প্রকাশনী থেকে দুই হাজার একুশ সালের বইমেলায় প্রকাশিত প্রথম উপন্যাস ‘আজ রাতে চাঁদ উঠবেনা’ গ্রন্থের পাঠকপ্রিয়তায় বুদ না হয়ে গিয়ে শফিক রিয়ান এই অক্টবরেই প্রকাশ করেছেন তার দ্বিতীয় গ্রন্থ ‘বিদ্ধস্ত নক্ষত্র’। পথিকৃৎ প্রকাশনী থেকে সম্প্রতি প্রকাশিত ‘বিদ্ধস্ত নক্ষত্র’ মূলত শফিক রিয়ানের প্রথম কাব্যগ্রন্থ। কথা সাহিত্যিকের পাশাপাশি তার ‘কবি’ পরিচয়টিও এখন পাঠকদের নিকট প্রকাশ্য। ইতোমধ্যেই কবিতাপ্রেমিরা ‘বিদ্ধস্ত নক্ষত্র’-কে নিজেদের হৃদয়ের পবিত্র উষ্ণতার ওমে একটা বলিষ্ঠ নক্ষত্রে ব্রূপান্তর শুরু করে দিয়েছে। আশা করা যায়, আগামী পঞ্চাশতম বইমেলায় শফিক রিয়ানের প্রথম কাব্যগ্রন্থ ‘বিদ্ধস্ত নক্ষত্র’ মেলায় আগত পাঠকদের মন জয় করে নেবে অতি সহজেই।
বর্তমান সময়ের জনপ্রিয় তরুণ সাহিত্য রচয়িতাদের মাঝে অন্যতম শফিক রিয়ান যেন এবার লাগাম ছাড়া অশ্বের মতোই দূরন্ত। ‘বিদ্ধস্ত নক্ষত্র’ প্রকাশ করেই তিনি ক্ষান্ত হননি। গদ্য পাঠকদের কথা মাথায় রেখে তৈরি করেছেন দ্বিতীয় উপন্যাস ‘মেঘ বিষাদের দিন’-এর মেনুস্ক্রিপ্ট। ইতোমধ্যে তৃতীয় বইয়ের প্রকাশন বিষয়ে প্রহেলিকা প্রকাশনীর সাথে আনুষ্ঠানিক চুক্তিও সম্পন্ন করে ফেলেছেন। আসন্ন দুই হাজার বাইশ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত পঞ্চাশতম বইমেলায় প্রহেলিকা প্রকাশনীর ব্যানারে প্রকাশ হতে যাচ্ছে তার তৃতীয় গ্রন্থ এবং দ্বিতীয় উপন্যাস ‘মেঘ বিষাদের দিন’। তার ক্রমাগত সাফল্য বলছে এই বইটি হয়ত বিগত বইগুলোর তুলনায় পাঠকদের পবিত্র হৃদযন্ত্র থেকে শুষে নেবে আরো এক ফোটা বেশি আহ্লাদ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন