1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১০:২৯ পূর্বাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ

কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

মোংলায় এ বছর(২০২১সালে) নৌ যান দূর্ঘটনার ঘটনা ঘটেছে ৫টি

রিপোর্টার
  • আপডেটঃ শনিবার, ২০ নভেম্বর, ২০২১
  • ৩৫ বার পড়া হয়েছে

মোঃএরশাদ হোসেন রনি, মোংলা: এ বছর(২০২১ সাল)শুরুর থেকে আজ পর্যন্ত (১১ মাস) মোংলায় নৌযান ডুবির ঘটনা ঘটেছে মোট পাঁচটি।মোংলা বন্দরের পশুর চ্যানেল দিয়ে অবৈধভাবে পণ্য পরিবহন করে চলছে অহরহ নৌ যান। হচ্ছে দূর্ঘটনার শিকারও। সর্বশেষ সোমবার রাতে এ চ্যানেলের হারবাড়িয়া এলাকায় বিদেশি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে গেছে কয়লা বোঝাই একটি বাল্কহেড। নৌ যান ডুবির ঘটানার পর জানা যায় ডুবে যাওয়া নৌযান গুলোর কোনটারই ছিলো না পরিবহন অধিদপ্তরের সার্ভে সনদ জাগো নিউজ কে এমনই তথ্য নিশ্চিত করেছেন বন্দর কতৃপক্ষ।

বন্দর কতৃপক্ষের হারবার মাষ্টার শেখ ফকর উদ্দিন জাগো নিউজ কে বলেন মোংলা বন্দর চ্যানেলে চলতি বছরে মোট পাঁচটি নৌ যান ডুবির ঘটনা ঘটেছে। গত ২৭ ফেব্রুয়ারিতে ৭৫০ মেট্রিক টন কয়লা নিয়ে এম ভি বিবি-১১৪৮,গত ৩০ মার্চ ৫১০ মেট্রিক টন কয়লা নিয়ে এম ভি ইফসিয়া মাহিন,গত ৮ অক্টোবর ১২০০ মেট্রিক টন পাথর নিয়ে এম ভি বিউটি অব লোহাগড়া-২,একই দিনে ৮৫২ মেট্রিক টন ড্যাপ সার নিয়ে এম ভি দেশ বন্ধু এবং সর্বশেষ ৩৭০মেট্রিক টন নিয়ে কয়লা নিয়ে গত সোমবার (১৫ নভেম্বর) রাতে হাড়বাড়িয়া এলাকায় ডুবে যায় ফারদিন-১ নামে একটি বাল্ডহেড। এই ঘটনায় এখন পর্যন্ত পাঁচজনের প্রানহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে দুই জনের মরদেহ মঙ্গলবার (১৬ নভেম্বর) রাতে ও গতকাল (১৯ নভেম্বর) দুপুরে একজনের মরদেহ উদ্ধার করা হয় এখনো নিখোজ রয়েছে দুই জন বলে জানান তিনি।

তিনি আরো বলেন এ বছর (২০২১ সাল) বিভিন্ন সময়ে যে পাঁচটি নৌ যান দূর্ঘটনার ঘটনা ঘটেছে। দূর্ঘটনা কবলিত পাঁচটি নৌ যান এর কোনটির ছিলো না সার্ভে সনদ ।গত সোমবার ডুবে যাওয়া ফারদিন-১ নাম বাল্কহেডটিরও সার্ভে সনদসহ আমদানি হওয়া পণ্য পরিবহনের অনুমতিই ছিলনা।বেআইনীভাবে চলা দূর্ঘটনার শিকার এই বাল্কহেডটিকে ১৫ দিনের মধ্যে উঠাতে এর মালিককে চিঠি দেওয়া হয়েছে। বন্দরের নিরাপদ নৌ চ্যানেলের স্বার্থে জরুরিভিত্তিতে এই নির্দেশ দেওয়া হয়েছে।এদিকে সোমবার মোংলা বন্দরের পশুর নদীর হারবাড়িয়া এলাকায় বানিজ্যিক জাহাজের ধাক্কায় কয়লাবাহি বাল্কহেড ফারদিন ১ ডুবির ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি।

ঘটনার সত্যতা স্বীকার করে এম ভি ফারদিন ১ বাল্কহেডটির মালিক ফজলুল হক খোকন জাগো নিউজ কে বলেন, ইতোমধ্যে আমি নৌযানটি উত্তোলনের কাজ শুরু করেছি ।নৌ যান উত্তোলনের কাজ খুব দ্রুত গতিতে করতেছি।মোংলা বন্দরের দেয়া ১৫ দিন সময়ের আগেই আমি নৌযান টি উত্তোলন করতে সক্ষম হবো।তিনি আরো বলেন আমার বাল্কহেডটি আমি মানিক নামের একজনের কাছে চাটার্ডে ভাড়া দিয়েছিলাম বালু টানার কাজে লাগানোর জন্য।এটি মূলত বানু টানার বোর্ড।বালুর পরিবর্তে কিভাবে কয়লা পরিবহন হচ্ছিল সেটি তিনি বুঝতে পারছেন না বলে জানান তিনি।

এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)বাগেরহাট জেলার আহবায়ক নুর আলম শেখ কপোতাক্ষ নিউজ কে বলেন মোংলায় বারবার সার ও কয়লা বোঝাই নৌ যান ডুবির কারনে জলজ প্রানী, সুন্দরবন ও পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে।ফিটনেস বিহীন নৌযান চলাচলের কারনেই এসব দূর্ঘটনা ঘটছে।নৌ যান চলাচলের অনুমোদন দেয়া কতৃপক্ষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো কঠোর হওয়ার অনুরোধ করেন তিনি।এ বিষয়ে নৌ পরিবহন অধিদপ্তরের (ডিজি শিপিং) পরিচালক বদরুল হাসান লিটন কপোতাক্ষ নিউজ কে বলেন, পণ্য পরিবহনের জন্য বিভিন্ন নৌ যানের সার্ভে ও রেজিষ্ট্রেশন আমরাই দিয়ে থাকি।যেসব নৌ যান সার্ভে সনদ না নিয়ে নদীতে চলাচল করে তাদের বিরুদ্ধে অবশ্যই কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন