1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৩:১৫ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ

সারাদেশ ব্যাপী করোনার টিকাদান কর্মসূচী চলছে ,সকলকে টিকা গ্রহণ করার জন্য অনুরোধ করা হল।কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

মাধবপুরে উৎসবমুখর পরিবেশে রোপা আমন ধান কাটা শুরু কৃষকের মুখে হাসি

রিপোর্টার
  • আপডেটঃ রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ৩১ বার পড়া হয়েছে

লিটন পাঠান, হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ হবিগঞ্জের মাধবপুরে শুরু হয়ে গেল ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষক কৃষণীরা এই মৌসুমে রোপা আমনের বাম্পার ফলন হয়েছে। ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ মাধবপুর উপজেলার বিভিন্ন বিল ও হাওয়ারে ধান কাটা শুরু হয়েছে। কৃষক-কৃষাণীরা এখন পুরোদমে ধান কাটা, মাড়াই ও শুকানোর কাছে ব্যস্ত সময় পার করছেন। ধানের ন্যায্য মূল্য পেয়ে তাদের চোখে মুখে আনন্দ ও খুশির ঝিলিক এ মৌসুমে মাধবপুর উপজেলায় মোট ৩১-হাজার ৮৬১ হেক্টর জমিতে রোপা আমনের চাষ হয়েছে এরমধ্যে বিআর-২২, ২৩, ২৪, ২৬, ব্রি-৩২, ৩৩, ৩৯, ৪০, ৪১, ৪৫, ৪৬, ৪৯, ৫১, ৫২, ৬২, ৭৫, বিনা ও স্থানীয় জাতের ব্রি-৩৪, মুড়িশাইল ও কালীজিরা অন্যতম গত কয়েক দিন।

প্রকল্পের মাধবপুর, চাঁনহা বুল্লা আদাঐর গোপালপুর মিঠাপুকুর, মৌজপুর, আলুয়াপাড়া মুরাদপুর, হরিশামা, বাড়চান্দুরা, এলাকার অন্তত ১০টি বিল, সরজিনে সাংবাদিক লিটন পাঠান, রিপোর্ট লেখার জন্য ঘুরে দেখছেন, যেদিকে চোখ যায় সেদিকেই কাঁচা পাকা ধান ধান। বেশির ভাগ জমিতেই ধান পাকতে শুরু করেছে। আগাম জাতের ধান পেকে যাওয়ায় কৃষকরা ধান কাটায় ব্যস্ত। উঠানে উঠানে কৃষাণীরা ধান মাড়াই ও খড় শুকানো কাজে ব্যস্ত সময় পাড় করছে। উঠানে ছড়িয়ে আছে মুঠোয় মুঠোয় সোনালি সোনা। ধান সিদ্ধ ও শুকিয়ে গোলা ভরায় ব্যস্ত কৃষক পরিবার গুলো তাদের চোখে মুখে খেলে যাচ্ছে সোনালি ধানের সোনালি আভা প্রতিটি গ্রাম এখন হেমন্তের ছোঁয়া পাকা ধান হেমন্ত আরো রাঙিয়ে দিয়েছে।

এদিকে যেমন ধানের বাম্পার ফলন হয়েছে অন্যদিকে বাজারে ধানের দামও বেশ চড়া মোটা ধান প্রকার ভেদে ৮শ’ টাকা। চিকন ধান ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকায় কেনা বেচা হচ্ছে। কথা হয় হোসেনপুর গ্রামের ধান

ব্যবসায়ী তাউস মিয়ার সাথে। তিনি জানান, গত বছরের তুলনায় এবার ধানের দাম বেশ ভালো যাচ্ছে। ধানের দাম পেয়ে কৃষকরা বেশ খুশি মোকামেও আমরা ধানের দাম বেশ ভালো পাচ্ছি। মাধবপুর গ্রামের মহন মিয়া ও গোয়ালনাগর গ্রামের জসিম মিয়া, হোসেনপুর গ্রামের তাহের মিয়াসহ কয়েকটি গ্রামের কৃষকদের সাথে কথা হলে তারা জানান, ধানের ফলন ভালো হয়েছে বাজারে দামও ভালো আমরা খুশি।

আবার গরুর খাবার কম থাকার কারণে ধানের খড়-বিচালী ভালো দামে কিনে নিয়ে যাচ্ছে বিভিন্ন এলাকার লোকজন। মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আল মামুন হাসান বলেন, এবার মাধবপুর উপজেলায় আমনের বাম্পার ফলন হয়েছে। সময়মত বৃষ্টি হওয়ায় পানি সমস্যা হয়নি সময়ে সময়ে কৃষি অফিস থেকে আমরা সবসময় মাঠ পর্যায়ে তদারকি ও পরামর্শের কারণে এবার রোপা আমন মৌসুমে রোগ বালাই ছিল না তিনি আরো জানান, এখন ধান কাটা শুরু হয়েছে বাজারে ধানের দামও বেশ ভালো। ফলে এই রোপা আমন মৌসুমে উৎপাদনের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তার পূরণ হবে। তিনি এই জন্য ভালো বীজ ও ভালো মানের ধানের চারা রোপণ করাকে বাম্পার ফলনে সহায়ক বলে মনে করছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
© ২০২১ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন