1. mohsinlectu@gmail.com : mahsin :
  2. zahiruddin554@gmail.com : Md. Zahir Uddin : Md. Zahir Uddin
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৮:৪৮ অপরাহ্ন
বিশেষ বিজ্ঞপ্তিঃ
সবাইকে কপোতাক্ষ নিউজ এর পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন। ঈদ মোবারক /// কপোতাক্ষ নিউজে আপনাকে স্বাগতম! (খালি থাকা সাপেক্ষে) দেশের সকল বিভাগ, জেলা, উপজেলা, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সহ গুরুত্বপূর্ণ স্থানে প্রতিনিধি নিয়োগ চলছে। যোগাযোগ: ০১৭২৭-৫৬৭৯৭৬

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ায় অনেকগুলো ওয়েবসাইট অফলাইনে

প্রযুক্তি ডেস্ক
  • আপডেটঃ শুক্রবার, ২৩ জুলাই, ২০২১
  • ১৪৩ বার পড়া হয়েছে
ছবিঃ ইন্টারনেট

যুক্তরাষ্ট্রে ইন্টারনেট সেবা বন্ধ থাকায় অফলাইনে চলে গিয়েছিল বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় প্রতিষ্ঠানের বেশ কিছু ওয়েবসাইট। এর মধ্যে বিভিন্ন এয়ারলাইনস, ব্যাংক ও প্রযুক্তি প্রতিষ্ঠানের ওয়েবসাইট রয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের কারিগরি ত্রুটির কারণে এই সংকট তৈরি হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার বিকেলেই সেই সেবা আবারও ফিরে আসে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ইন্টারনেটে ত্রুটির কারণে বাড়ি ভাড়ার জন্য অনলাইন নির্ভর আন্তর্জাতিক প্রতিষ্ঠান এয়ার বিএনবি, শিপিং প্রতিষ্ঠান ইউপিএস, এইচএসবিসি ব্যাংক, ব্রিটিশ এয়ারওয়েজ, অনলাইন গেমসের প্লে স্টেশন নেটওয়ার্কের সেবা ব্যাহত হয়। এ ছাড়া ফেডএক্স, ম্যাকডোনাল্ড, আমেরিকান এক্সপ্রেস, ডেলটা এয়ারলাইনসের সেবাও ব্যাহত হয় এ কারণে। এর মধ্য দিয়ে গত দুই মাসের মধ্যে তৃতীয়বারের মতো সেবা ব্যাহত হলো।

ইন্টারনেটের অবকাঠামোগত সেবা প্রদানে কাজ করে থাকে যুক্তরাষ্ট্রের বড় দুই প্রযুক্তি প্রতিষ্ঠান আকামাই ও ওরাকল। সিএনএনের খবরে বলা হয়েছে, ওরাকল গতকাল বিকেলে জানিয়েছে, আকামাই-এর সেবা ব্যাহত হওয়ায় এই সংকট দেখা দিয়েছিল।

ইন্টারনেট ত্রুটির ফলে অনেকে ওয়েবসাইট ব্যবহারকারী তাদের কাঙ্ক্ষিত ওয়েবসাইটে প্রবেশ করতে পারেননি। বরং ব্যবহারকারীর ল্যাপটপে বা মুঠোফোনের ডিসপ্লেতে লেখা উঠেছে ‘ডিএনএস এরর’। এর অর্থ হলো ব্যবহারকারী যে ওয়েবসাইটে ঢুকতে চাইছেন সেই ওয়েবসাইটে তার আবেদনটি পৌঁছায়নি। আর এই সেবা প্রদানেই কাজ করে থাকে আকামাই। কোনো ব্যবহারকারীকে ওই ওয়েবসাইটের রুট খুঁজে দিতে এবং সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে থাকে তারা

এর আগে জুনে এমন সংকট দেখা দিয়েছিল। তখন এর প্রভাব পড়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যম, সরকার ও বিভিন্ন গণমাধ্যমের ওয়েবসাইটে। ওয়েবসাইট ট্র্যাকিং নিয়ে কাজ করা ডাউন ডিটেকটর জানিয়েছে, গতকালের সেবা ব্যাহত হওয়ার কারণে শুধু এয়ার বিএনবির ওয়েবসাইটে প্রবেশ করতে পারেননি সাড়ে তিন হাজার ব্যবহারকারী। এ ছাড়া হোম ডিপোর ওয়েবসাইটে ঢুকতে পারেননি দেড় হাজার ব্যবহারকারী।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো সংবাদ
© ২০-২২ কপোতাক্ষ নিউজ । এই ওয়েবসাইটের কোনো কন্টেন্ট অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ডেভলপমেন্ট এন্ড মেইনটেন্যান্স: মোঃ জহির উদ্দীন